Ads Area

advertise

রহস্যে রসে রসায়ন। (পর্ব-১)

0
লেখকঃ টি আর এস তানভীর আহমেদ


আজ কথা বলছি আমাদের বাসায় ব্যবহৃত মশা তাড়ানোর একটি গ্যাজেট নিয়ে। গুড নাইট রিপেলেন্ট নামক যে গ্যাজেটটি আমরা কিনি সেটা আসলে ছোট বোতলে ভরা একটা কেমিক্যাল। যার নাম  Allethrin,আবার কোনটায়  থাকে Permethrin কিংবা কোনটায় DEET।

তো এই লিকুইড উপাদানগুলোর কোন একটা যখন বোতল সমেত ওয়াল সকেটে লাগানো হয়, তখন এটা সেই কেমিক্যালের বাষ্প তৈরি করে।কারণ এর ভেতর দেখবেন একটা মেটাল প্লেইট থাকে। এটা উত্তপ্ত হয় এবং এই কেমিক্যাল টাও উত্তপ্ত হয় এবং একসময় বাষ্পাকারে বাইরে  নির্দিষ্ট একটি রেঞ্জ পর্যন্ত ছড়িয়ে দেয়।

এখন আসি মেকানিজমে। সহজকথায় এই  Permethrin বা Allethrin কিংবা DEET করে কি মশার নার্ভাস সিস্টেম উলটপালট করে দেয়। এখন সেটা হতে পারে তার নার্ভাস সিস্টেমকে  এক্সেসিভ স্টিমুলেট করে কিংবা কোন সিগন্যাল ইমপালসে ইম্ব্যালান্স করে।এর ফলে মশা প্যারালাইজড হয়ে যায়। দেখবেন উড়াউড়ি করেনা। উলটো সে বিভিন্ন জায়গায় ডিগবাজি খেয়ে নিচে পড়তে শুরু করেছে।তবে নির্দিষ্ট সময় পর যখন কার্যক্ষমতা কমে যায় তখন কিন্তু মশা আবার ঠিক হয়ে যায়। অর্থাৎ মশা একেবারে মারা যায়না। আরেকটা চমকপ্রদ তথ্য দেই। এই কেমিক্যালগুলো কিন্তু বর্ণহীন,গন্ধহীন। এগুলোর সাথে কিছুটা অ্যালকালয়েড,পারফিউম এসব মেশানো হয়।তাই এসব রিপেলেন্ট থেকে আসা সুন্দর গন্ধ শুকে ভাববেন না যে এগুলো মশা বিতারিত করার কেমিক্যালের গন্ধ। 

টি আর এস তানভীর আহমেদ,
ব্যাঙের ছাতার বিজ্ঞান 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Top Post Ad

Below Post Ad

advertise