Ads Area

advertise

ওভেন কীভাবে কাজ করে!

0

সমুদ্র জিত সাহা



মাইক্রোওয়েভ ওভেনে নামানুযায়ী মাইক্রোওয়েভ ব্যাবহার করে খাবার গরম করা হয়। কিন্তু E = hf বিবেচনায় এর শক্তি অনেক কম এমনকি দৃশ্যমান আলোর চেয়েও কম। তাহলে রেডিও ওয়েভে খাবার এত গরম হয় কীভাবে ? আর তাহলে আমরা কেনই বা গামা রে বা আল্ট্রা ভায়োলেট রে ব্যাবহার করিনা? 

আসলে মাইক্রোওয়েভ ওভেনে রাখা খাবার তড়িৎ চুম্বক তরংগের শক্তি শোষন করে উত্তপ্ত হয়না, যদি তাই হত তাহলে খাবার শুধু বাইরের দিক থেকে উত্তপ্ত হত, ভিতরে না।

তাহলে এখানে আসলে কী হচ্ছে?



মাইক্রোওয়েভের তরঙ্গদৈর্ঘ অনেক লম্বা [যেহেতু, ফ্রিকুয়েন্সি কম, 300Mhz - 300Ghz এবং বেগ = c (আলোর বেগ, প্রায় ৩ লক্ষ কিমি/সে)] , কয়েক মাইক্রোমিটার থেকে কয়েক ডেসিমিটার পর্যন্ত। প্রতিফলনশীল মাইক্রোওয়েভ ওভেনের দেয়ালে প্রতিফলিত হয়ে ভিতরে একটি স্ট্যান্ডিং ওয়েভ বা স্থির তরঙ্গ তৈরি করে, এই তরঙ্গ খাবারের পানির অনুর সাথে মিথস্ক্রিয়া করে। এবং এই স্ট্যান্ডিং ওয়েভ বাস্তবিক অর্থেই পানির অনুগুলোকে "ঝাকায়"(!)। মানে পানির অনুগুলো তরঙ্গের সাথে ওঠানামা করে আরকি। এবং কোন বস্তুতে তাপ বলতে আমরা এর কম্পনের পরিমাপ বা গতিশক্তিকেই বুঝি। যেহেতু পানির অনুগুলো তরংগের সাথে কাপে, তাই এরা নিজেরা উত্তপ্ত হয় এবং খাবারের সব অনুকে উত্তপ্ত করে তোলে। 

এক্ষেত্রে যদি রেডিও ওয়েব ব্যাবহার করা হয় তাহলে কোন প্রকার মিথস্ক্রিয়া না করেই সরাসরি খাবার ভেদ করে চলে যেত, আর গামা রে ব্যাবহার করা হলে কিছু পরিমান তরঙ্গ খাবার ভেদ করে চলে যেত, বাকিরে শুধু খাবারের সার্ফেস বা হাড় জাতীয় শক্ত জিনিস গরম করত। 

সমুদ্র জিত সাহা,
ব্যাঙের ছাতার বিজ্ঞান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Top Post Ad

Below Post Ad

advertise